শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শিশু সুরক্ষার প্রত্যন্ত অঞ্চলে এডুকো ও পপির মুক্ত আলোচনা ও পরামর্শ সভা অনুষ্ঠিত

দেশবিদেশ প্রতিবেদক   |   রবিবার, ২৭ নভেম্বর ২০২২

শিশু সুরক্ষার প্রত্যন্ত অঞ্চলে এডুকো ও পপির মুক্ত আলোচনা ও পরামর্শ সভা অনুষ্ঠিত

শিশু শ্রম বন্ধ করে শিশুদের স্কুলমুখী করা, শিশু অধিকার নিশ্চিত ও শিশু সুরক্ষার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডুকো বাংলাদেশের সহযোগিতায় এবং পপি কতৃক বাস্তবায়িত শিশুশ্রম নিরসন প্রকল্পের উদ্যোগে মুক্ত আলোচনা ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।
কক্সবাজার পৌরসভার ১ নং ওয়ার্ড নাজিরারটেক কুতুববাজার “মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড” এর সভা কক্ষে রবিবার ২৭ নভেম্বর “পপি” এর পক্ষ থেকে এই প্রকল্পের সমন্বয়কারী জবা দাশের সঞ্চালনায় এ সভায় অনুষ্ঠিত হয়।
এতে উপস্থিত ছিলেন “এডুকো বাংলাদেশ” এর পক্ষ থেকে প্রকল্প অফিসার মিজানুর রহমান,রোহিঙ্গা রেসপন্স প্রকল্পের প্রকল্প ম্যানেজার লাকী আক্তার এবং মিল অফিসার গোলাম মোস্তফা। এছাড়া আরো উপস্থিত ছিলেন সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্য আব্দুর রহিম ও আবুল কালাম ভাসানী, নাজিরার টেক এলাকার মৎসজীবি সমিতির সহ সভাপতি ছাবের আহম্মদসহ অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং শিশুশ্রম কমিউনিটির লোকজন।
আলোচনার শুরুতে এডুকো ও পপি এনজিও তাদের চলমান কার্যক্রম ও লক্ষ্য সমূহ সকলের মাঝে তুলে ধরেন?
‘এডুকো বাংলাদেশ’ এনজিও এর প্রকল্প অফিসার মিজানুর রহমান বলেন, “যে সব শিশুরা লেখাপড়া থেকে ছিটকে পরে ঝুকিপূর্ণ পেশা যেমন শুটকি, সমুদ্রে মাছ ধরাসহ মৎস্য পেশায় জড়িতদের স্কুল মুখী করা এই প্রকল্পের উদ্দেশ্য।, এতে শিশুরা সুরক্ষিত হবে ও তাদের অধিকার নিশ্চিত হবে। বাংলাদেম সরকারের শিশুশ্রম নিরসন, শিক্ষা নিশ্চিত সহ শিশুদের নিয়ে যেসব পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়নের লক্ষ্যে এডুকোর শিশু শ্রম নিরসন প্রকল্প কাজ করছে।”
‘পপি’ এনজিও এর প্রকল্প সমন্বয়কারী জবা দাশ বলেন, নাজিরারটেক শুঁটকি পল্লীতে যেসব শিশু ঝুকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে তাদের শিক্ষায় আওতায় নিয়ে আসা, শিশু সুরক্ষা নিশ্চিত করা, শিশুরা যেনো সকল অধিকার পেয়ে বেড়ে উঠতে পারে, কিশোর কিশোরীদের বিভিন্ন দক্ষতা মূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের ভবিষ্যৎ যেনো সুরক্ষিত হয় তা নিশ্চিত করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকজন কিশোর কিশোরী ঝুকিপূর্ণ কাজ থেকে বেরিয়ে এসে দক্ষতা মূলক প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তারা সুরক্ষিত ভাবে অর্থ উপার্জন করছে?
উক্ত সভায় শিশুরা, অভিভাবকরা এবং কমিউনিটির লোকজন তাদের গুরুত্বপূর্ণ মতামত, পরামর্শ ও তাদের ভালো লাগা মন্দ লাগা সব বিষয় তুলে ধরেন। কোমলমতি শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখা বিশেষ করে শুটকি কাজে শিশুে
দর শ্রমিক হিসেবে জড়িত না করা এবং শিশুর শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত. করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়,। যার মাধ্যমে চলমান প্রকল্পটির কার্যক্রম আরো সুদূর প্রসারী হবে।
পপি চাইল্ড লেবার প্রজেক্টের আওতায় কক্সবাজার পৌরসভার এক নং ওয়ার্ডের সমিতি পাড়ায় দুটি ব্রিজ স্কুল চলমান রয়েছে, বর্তমানে প্রায় ১৫০জন শিক্ষার্থী নিয়মিত লেখাপড়া করছে এবং পরবর্তী শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর জন্য কাজ চলছে। পড়ালেখার পাশাপাশি বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা মূলক প্রশিক্ষণ চলমান রয়েছে।
আলোচনা সভায় উপস্থিত একজন শিক্ষার্থীর অভিভাবক জানান, সমিতি পাড়া এলাকায় দারিদ্র্যের হার বেশি, তাই শিশুদের পড়ালেখার বিষয়ে সচেতন নয় ও অর্থাভাবে শিশু যে কোন ঝুকিপূর্ণ কাজে যুক্ত হয়ে পড়ছে, পপি এনজিও এখানে স্কুল শুরু করার ফলে শিশুদের অভিভাবকদের মধ্যে শিক্ষা, শিশু অধিকার, শিশু সুরক্ষার বিষয়ে সচেতনতা তৈরি হয়েছে, তার সন্তানেরা বর্তমানে পপি এনজিও স্কুলে অধ্যায়ন করছে।
আলোচনা সভাটি ছিল “পপি-এডুকো” এর ব্যতিক্রমধর্মী একটি অনুষ্ঠান। এই ধরনের কাজে সকলের প্রচেষ্টা ও সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে সভার সমাপ্তি করেন।

Comments

comments

Posted ১১:২০ অপরাহ্ণ | রবিবার, ২৭ নভেম্বর ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(605 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com