শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শহরের টেকপাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে জায়গা দখলের অভিযোগ

  |   সোমবার, ২৭ জুন ২০২২

শহরের টেকপাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে জায়গা দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজার শহরের টেকপাড়া মসজিদ রোডে আদালতের নির্দেশনা অমান্য করে চিহ্নিত ভূমিদুস্য দূর্বৃত্ত কর্তৃক জনসাধরণের ব্যবহৃত পানীয় জলের নলকূপের ইস্যুকে ব্যবহারের মাধ্যমে জায়গা দখলের অভিযোগ উঠেছে।

রোববার (২৬ জুন ) বিকাল সাড়ে ৫ টায় কক্সবাজার শহরের পশ্চিম টেকপাড়া মসজিদ রোডে এ ঘটনা ঘটেছে।

ভূক্তভোগীদের অভিযোগ, স্থানীয় মৃত গোলাম মোস্তফার ছেলে মুফিজুুর রহমানের নির্দেশে ও ইন্ধনে জবরদখলের এ ঘটনা ঘটেছে। তার সহযোগীরাই জায়গা দখলের ঘটনায় জড়িত।

ভূক্তভোগী মৃত মকবুল আহমদ কন্ট্রাক্টরের ছেলে আব্দুল গাফ্ফার বলেন, অন্তত ৭০ বছর আগে স্থানীয়দের পানীয় জলের সংকট নিরসনে জনস্বার্থে তার বাবা নিজের ভোগদখলী জায়গায় একটি কূয়া নির্মাণ করেন। কূয়াটি স্থানীয়ভাবে ‘সাহেব কূয়া’ নামে পরিচিত। পরবর্তীতে মানুষের ব্যবহারের চাহিদা না থাকায় কূয়াটির স্থলে আধুনিক নলকূপ স্থাপনা করা হয়েছে। নলকূপটি জনস্বার্থে ব্যবহৃত হওয়ায় তদস্থিত জায়গাটি পৌরসভা কর্তৃপক্ষ নিজেদের খতিয়ানভূক্ত করে।

অভিযোগ করে এ ভূক্তভোগী বলেন, ” জনস্বার্থে ব্যবহৃত নলকূপটি পরিচালনায় কথিত ব্যবস্থাপনার নামে ব্যক্তিগত স্বার্থসিদ্ধির কুমানসে দখলের পাঁয়তারা শুরু করেন স্থানীয় বাসিন্দা মুফিজুর রহমান। এরই অংশ হিসেবে গত ৩/৪ মাস আগে তিনি চিহ্নিত দূর্বৃত্তদের নিয়ে নলকূপটির তদস্থিত আমাদের কিছু খালি জায়গা জবরদখলের চেষ্টা চালান। কিন্তু আমার স্বজনদের বাধার মুখে সেই চেষ্টা ব্যর্থ হয়।

” এ নিয়ে গত ৮ জুন আমার বড় ভাই আব্দুল জব্বার বাদী হয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে একটি অভিযোগ দায়ের করেন। যার এম আর মামলা নম্বর- ২৭৬/২০২২ এবং স্মারক নম্বর- ১৮৭৯/২০২২। আদালত অভিযোগের প্রেক্ষিতে বিবাদীদের বিরুদ্ধে বিরোধীয় জায়গায় অনাধিকার প্রবেশসহ সবধরণের কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেন। ”

আব্দুল গাফ্ফার বলেন, ” গত ২০ জুন কক্সবাজার সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) বিভাস কুমার সাহা আদালতের আদেশনামা বিবাদীদের কাছে পৌঁছেন দেন। এ নিয়ে ক্ষিপ্ত হয়ে জায়গা দখলের উদ্দ্যেশে গত ২৩ জুন বিকালে সংঘবদ্ধ দূর্বৃত্তদের নিয়ে মুফিজুর রহমানের নেতৃত্বে হামলা চালানো হয়। এতে বাধা দিলে উভয়পক্ষে কয়েকজন আহত হন। এ ঘটনায় আমরা অভিযোগ দিলেও পুলিশ মামলা নেয়নি। কিন্তু বিবাদীদের পাল্টা অভিযোগে মামলা হওয়া আমার এখন এলাকা ছাড়া। ”

তিনি অভিযোগে বলেন, মুফিজুর রহমান জনস্বার্থে ব্যবহৃত নলকূপটির পরিচালনা নিয়ন্ত্রণে নিয়ে পানীয় জলের বাণ্যিজে মেতে উঠেছে। পাইপের মাধ্যমে বিভিন্ন বাসা-বাড়ীতে মাসোহারার ভিত্তিতে পানি সরবরাহ করছেন। এছাড়াও জেলা পরিষদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কাছ থেকে নলকূপটির উন্নয়নের নামে টাকায় আদায় নিজে আত্মসাৎ করেছেন।

এখন নলকূপটিকে ইস্যু বানিয়ে ভূক্তভোগীদের মালিকাধীন জায়গা দখল করেছে বলে অভিযোগ করেন আব্দুল গাফ্ফার।

অভিযোগে তিনি আরও বলেন, ” প্রতিপক্ষের কথিত মামলার আসামি হওয়ায় গ্রেপ্তার আতংকে আমরা এলাকা ছাড়া। রোববার বিকালে এ সুযোগকে কাজে লাগিয়ে মুফিজুর রহমানের নির্দেশে ও ইন্ধনে তার সহযোগী দূর্বৃত্তরা সশস্ত্র অবস্থায় নলকূপ সংলগ্ন আমাদের পতিত খালি জায়গা জবরদখল নিয়েছে।এমনকি এলাকায় ফিরলে প্রতিপক্ষের লোকজন প্রাণনাশের হুমকি দিচ্ছে।

এ ব্যাপারে আইন প্রয়োগকারি সংস্থা সহ প্রশাসনের সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন আব্দুল গাফ্ফার।

অভিযোগের ব্যাপারে কথা বলতে মুফিজুর রহমানের ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে কল দেওয়া হলে স্ত্রী রুবি রিসিভ করেন।

রুবি বলেন, তার স্বামী কথিত অভিযোগকারিদের হামলায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। ফোনে কথা বলা তার (স্বামী) পক্ষ সম্ভব নয়।

এসময় জায়গা দখলের অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তি কোনভাবেই জায়গা দখলে সম্পৃক্ত নন। প্রতিপক্ষের লোকজন মামলাকে ভিন্নখাতে প্রবাহিত করতে মিথ্যা অভিযোগ তুলেছেন।

আ দে বি/ সাই.

Comments

comments

Posted ১:০৪ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ জুন ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দশ বছর পর
দশ বছর পর

(1549 বার পঠিত)

সেই মা সেই ছবি
সেই মা সেই ছবি

(1168 বার পঠিত)

(1146 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com