বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম
লবণ লুট করতে দফায় দফায় হামলা-

পেকুয়ায় সন্ত্রাসী বাহিনীর হাতে জিম্মি দুই শতাধিক লবণ চাষী

মুকুল কান্তি দাশ, চকরিয়া   |   সোমবার, ৩১ জানুয়ারি ২০২২

পেকুয়ায় সন্ত্রাসী বাহিনীর হাতে জিম্মি দুই শতাধিক লবণ চাষী

কক্সবাজারের পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের এরশাদ আলী ওয়াকফ এস্টেটের জমিতে উৎপাদিত লবণ লুটের চেষ্টা চালিয়ে যাচ্ছে সন্ত্রাসীরা। এসব উৎপাদিত লবণ লুট করতে ইতোমধ্যে দু’দফা হামলার ঘটনাও ঘটেছে। এতে প্রায় ছয়জন কৃষকও আহত হয়েছেন। আহতদের মধ্যে মো. আজমের অবস্থা আশংকাজনক হওয়ায় তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাঁকে হাঁতুড়ি দিয়ে পিটিয়ে পুরো শরীর থেতলে দেয়া হয়েছে। মাথার খুলি ভেঙে গেছে। অনেকটা মৃত্যুর সাথে যুদ্ধ করছে মো.আজম নামের এই কৃষক।

খেঁাজ নিয়ে জানা গেছে, গত শনিবার ও শুক্রবার এই দুইদিনে পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের বামুলা পাড়া গ্রামে এ ঘটনা ঘটে। এতে একই এলাকার লবণ চাষী ফরিদ উদ্দিন (৫০), আব্দুল কুদ্দুস (৪০), তাঁর ছেলে মো. নোমান (১৫), লবণ চাষী মো. আজম (২৮), সিকদার (২২) ও বদিউল আলম (৪০)।

স্থানীয় বাসিন্দারা জানান, গত বৃহস্পতিবার দিনগত রাতে প্রতিবন্ধী কৃষক ফরিদ উদ্দিনের মাঠ থেকে আড়াই শত মণ লবণ লুট করে নিয়ে যায় সন্ত্রাসীরা। এর প্রতিবাদ জানালে শুক্রবার দুপুরে লবন চাষী ফরিদ উদ্দিন, আব্দুল কুদ্দুস ও তাঁর ছেলে মো.নোমানকে মারধর করে। প্রতিবন্ধী কৃষক ফরিদ একই এলাকার মৃত গোলাম শরীফের ছেলে। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন কৃষক ফরিদ। এর জের ধরে সন্ত্রাসীরা ক্ষিপ্ত হয়ে ফরিদের প্রতিবেশী কৃষক মো. আজম, সিকদার ও বদিউল আলমকে ঘরে গিয়ে মারধর করে।

ভুক্তভোগী ফরিদ উদ্দিন বলেন, এরশাদ আলী ওয়াকফ এস্টেটের ইজারাদার নুরুল আবছারের কাছ থেকে বর্গা নিয়ে আমি লবণ চাষ করছি। দুইমাস চাষ করে বিক্রির জন্য লবণ গুলো জমিয়ে রেখেছিলাম। বৃহস্পতিবার রাতে সন্ত্রাসীরা এসে আমার জমানো সব লবণ লুট করে নিয়ে যায়। এর প্রতিকার চাইলে সন্ত্রাসীরা আমাকে মারধর করে। আমাকে এলাকা ছাড়া করবে বলে হুমকি দিচ্ছে।

ভুক্তভোগী বদিউল আলম বলেন, তপ্ত রোদে কৃষকদের ঘাম জরানো শ্রমে উৎপাদিত লবণ কেড়ে নিচ্ছে সন্ত্রাসীরা। রাজাখালী ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আনসারুল ইসলাম টিপুর নেতৃত্বে জেল ফেরত চিহ্নিত সন্ত্রাসী জয়নাল, আনছার, বাদশা, বদি আলম, আব্বাস, নুরুল আলম, শফি আলম, এহসান, আমির হোছাইন, খোকন, আমিন ও হাছান এস্টেটের দুই শতাধিক লবণ চাষীকে জিম্মি করে রেখেছে। তাঁদের অবিচারের প্রতিবাদ করলে আমাদের ওপর হামলা চালানো হচ্ছে। সংঘবদ্ধ সন্ত্রাসীরা অবৈধ অস্ত্রধারী। তাই আমরা এখন প্রাণ ভয়ে পালিয়ে বেড়াচ্ছি।

জমির ইজারাদার পেকুয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি নুরুল আবছার বলেন, এরশাদ আলী ওয়াকফ স্টেটের মোতওয়াল্লি ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে আমি ও নবী হোসেন ৫৪ একর লবণ মাঠ ইজারা নিয়েছি। এসব লবণ মাঠে চাষা দিয়েছি। কিন্তু চাষীরা মাঠে উৎপাদিত লবণ বিক্রি করতে পারছে না। যুবলীগ নেতা আনসারুল ইসলাম টিপুর নেতৃত্বাধীন একটি সন্ত্রাসী বাহিনী চাষীদের উৎপাদিত লবণ বিক্রি করতে বাধা দিচ্ছে। রাতে লবণ লুট করে নিয়ে যাচ্ছে। প্রতিবাদ করলে কৃষকদের মারধর করা হচ্ছে।

কৃষকদের ওপর হামলার অভিযোগ অস্বীকার করে যুবলীগ নেতা আনসারুল ইসলাম টিপু বলেন, এস্টেটের মোতওয়াল্লীর কাছ থেকে আমি কিছু ইজারা নিয়েছি। এসব জমিতে আমার চাষারা শান্তিপূর্ণভাবে লবণ চাষ করছে। আমার সাথে কোন লবণ চাষীর কোন রকমের সংঘাত হয়নি। রাজনৈতিক উদ্দেশ্যে আমার বিরুদ্ধে এসব অভিযোগ রটাচ্ছে।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, লবণ চাষীদের মারধরের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে  আইনি পদক্ষেপ নেয়া হবে।

চকরিয়া-পেকুয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) তফিকুল আলম বলেন, ঘটনাস্থলে গিয়ে আমি রাজাখালী এরশাদ আলী ওয়াকফ এস্টেটের কৃষকদের সাথে কথা বলেছি। তাঁদের ওপর কোন অন্যায় হতে দেয়া হবে না।

এ ব্যাপারে এরশাদ আলী ওয়াকফ এস্টেটের মোতওয়াল্লি ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা বলেন, ইজারাদারদের জমি চিহ্নিত করে দেয়া হয়েছে। একজন অন্যজনের জমিতে যাওয়ার সুযোগ নেই। তারপরও বিষয়টি আমি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

Comments

comments

Posted ১:০৩ পূর্বাহ্ণ | সোমবার, ৩১ জানুয়ারি ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com