শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে শতবর্ষী ‘ঘুনগাছ’ বাঁচাতে আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তি   |   বৃহস্পতিবার, ০৭ এপ্রিল ২০২২

কক্সবাজারে শতবর্ষী ‘ঘুনগাছ’ বাঁচাতে আন্দোলন

কক্সবাজারের ঐতিহাসিক ঘুনগাছ তলার শতবর্ষী ‘ঘুনগাছ’ কাটার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদ।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে শহরের ঘুনগাছ তলায় এ মানববন্ধন করা হয়।

এসময় ছাত্র ইউনিয়নের নেতারা বলেন, কক্সবাজারের মতো দালান বহুল শহরে নির্বিচারে গাছ কেঁটে উন্নয়নের গল্প শুনানো সাধারণ মানুষ এখন বুঝে, যাদের সর্বস্ব লুট হয়েছে তারা প্রকৃতি ধ্বংস করে এমন উন্নয়ন চায় না।

সড়ক উন্নয়নের নামে কক্সবাজার শহরের পালের দোকানস্থ পুরাতন শহীদ মিনার সংলগ্ন পরিচিত শতবর্ষী ঘুনগাছটি কেঁটে ফেলার যে দুঃসাহস দেখিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন ও প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ করেছে সংগঠনটি।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক মুক্তাদিল বিল্লাহ্ জয়ের সঞ্চালনায় ও জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি জয় বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন- সাবেক ছাত্র ইউনিয়ন নেতা মনির মোবারক, ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সাবেক সভাপতি অন্তিক চক্রবর্তী, উদীচী কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক ছোটন দাশ, জেলা ছাত্র ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক শুভজিৎ রুদ্র, জেলা ছাত্র ইউনিয়নের সহ সভাপতি তনয় দাশ সবুজ ও শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদ প্রতুল বড়ুয়া কাব্য প্রমুখ।

বক্তারা বলেন, শতবর্ষী ঘুনগাছটি বহন করে কক্সবাজারের সমুদ্রতটের পরিচয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও প্রশাসনের সুদৃষ্টি দেয়ার আহ্বান জানিয়ে বক্তারা কক্সবাজারের অন্যতম ঘুনগাছ তলাস্থ শহীদ মিনারটি সংস্কার ও উক্ত শতবর্ষী ঘুনগাছটি রক্ষণের দাবি রাখেন এবং কক্সবাজারের চলমান সড়ক উন্নয়নের কাজ দ্রুততম সময়ের মধ্যে শেষ করার দাবি জানিয়ে বক্তারা পরিবেশ বান্ধব পরিকল্পিত নগরায়নে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত মানববন্ধনে সংহতি জানায় জেলা যুব ইউনিয়ন, কক্সবাজার জেলা খেলাঘর এবং সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে সংহতি জানায় জেলা উদীচী শিল্পীগোষ্টি।

এসময় উপস্থিত ছিলেন, জেলা ছাত্র ইউনিয়নের সাবেক সহ-সভাপতি অনুপম চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক শয়ন কান্তি বিশ্বাস, সাবেক সহ সভাপতি রাহুল মোহাজন, জেলা উদীচী’র অর্জন দাশ, মোঃ আবছার, মহেশখালী উদীচী’র প্রশান্ত মঙ্গল, জেলা ছাত্র ইউনিয়নের সহ সভাপতি বিবেক চক্রবর্তী, সহ সাধারণ সম্পাদক ক্লোরিন চাকমা, সাংগঠনিক সম্পাদক বাবলু দে,  দপ্তর সম্পাদক রেফায়েত উল্লাহ্ রোহান, মং চ, আরিয়ান কবির বাবু, শৈবাল বড়ুয়া, রাশু বড়ুয়াসহ আরো অনেকে।

Comments

comments

Posted ১০:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ এপ্রিল ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(605 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com