শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

এবারের বিশ্বকাপকে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন বিশ্বকাপ বলার কারণ

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

এবারের বিশ্বকাপকে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন বিশ্বকাপ বলার কারণ

চলছে বিশ্বকাপ। রাশিয়ায় আয়োজিত এবারের আসরকে প্রযুক্তিগত দিক থেকে ফুটবল ইতিহাসের সর্বাধুনিক টুর্নামেন্ট বলা হচ্ছে। এর আগের কোনও বিশ্বকাপে এত উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়নি।
এবারই প্রথমবারের মতো কোচিং স্টাফ ও ডাটা অ্যানালিস্টদের অল-ইন-ওয়ান টেকনিক্যাল প্যাকেজ সরবরাহ করেছে ফিফা। এই প্যাকেজের সাহায্যে যেকোনও দল এবং আলাদাভাবে খেলোয়াড়দের সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়।
যেমন, কোনও একটি দলের একজন খেলোয়াড় কত গতিতে দৌড়ায়, কতক্ষণ দৌড়ায়, মাঠে তার অবস্থান কেমন থাকে, কখন কোন অবস্থানে যায়- এসব খুঁটিনাটি তথ্য জানতে সাহায্য করছে অল-ইন-ওয়ান টেকনিক্যাল প্যাকেজ। ইলেকট্রনিক পারফরমেন্স ও ট্র্যাকিং সিস্টেম খেলোয়াড়দের সম্পর্কে এসব নির্ভুল তথ্য দিয়ে থাকে।

তথ্য বিশ্লেষণের সুবিধার্থে সব দলের বিশ্লেষকদের কাছে বিভিন্ন মেট্রিক্স সরবরাহ করা হয়েছে। একটি দলের বিশ্লেষক হিসেবে নিয়োজিত ব্যক্তি এগুলো বিশ্লেষণ করে সহজেই সিদ্ধান্ত নিতে সমর্থ হবেন। সমতা রক্ষার্থে বিশ্বকাপে অংশ নেওয়া সবক’টি দলকে একই ধরনের মেট্রিক্স দেওয়া হচ্ছে।

প্রযুক্তিগত সুবিধা গ্রহণের সুবিধার্থে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলকে ট্যাবলেট প্রদান করা হয়েছে। উন্নত দেশগুলোর পাশাপাশি কিছুটা পিছিয়ে থাকা দলগুলোকেও একই প্যাকেজ দিয়েছে ফিফা। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি মনে করে, এর মাধ্যমে বিভিন্ন দলের মধ্যকার প্রযুক্তিগত ব্যবধান কমে আসবে।

Comments

comments

Posted ১০:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com