বৃহস্পতিবার ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম
এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন ভিক্টোরিয়া

সুইডেনের রাজকুমারীর রোহিঙ্গা ক্যাম্প ও খুরুশকুল আশ্রয়ন প্রকল্প পরিদর্শন

শাহেদ হোছাইন মুবিন :   |   বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪

সুইডেনের রাজকুমারীর রোহিঙ্গা ক্যাম্প ও খুরুশকুল আশ্রয়ন প্রকল্প পরিদর্শন

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজ কুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া।

 

বুধবার (২০ মার্চ ২৪) দুপুর সাড়ে ১২ টার দিকে নোয়াখালীর ভাসানচর থেকে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তিনি।

 

এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান,শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মিজানুর রহমান, কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুর রহমান, উখিয়া সার্কেল মোহাম্মদ রাসেল মিয়া ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন।

 

সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া প্রথমে যান কুতুপালং মেগা রোহিঙ্গা ক্যাম্প ফোর এক্সটেনশনে। সেখানে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) পরিচালিত ই ভাউচার ফুড সেন্টারের কার্যক্রম ও ইউএনএইচসিআর রেজিস্ট্রেশন নিবন্ধন সেন্টার পর্যবেক্ষণ করেন।

 

সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ফোরে ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত ওমেন মাল্টিপারপাস সেন্টার পরিদর্শন এবং রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন।

 

আশ্রিত জীবনের সুখ দুঃখের সুর হয়ে উঠা রোহিঙ্গা তারানা শুনিয়েছেন  সুইডিশ রাজকুমারী ভিক্টোরিয়াকে। সেইসাথে রাজকুমারী মুগ্ধ হন রোহিঙ্গা সংস্কৃতির বৈচিত্র্য দেখে। সংগ্রহ করেন রোহিঙ্গাদের তৈরি হস্তশিল্প।

 

ভিক্টোরিয়া ক্যাম্প ৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কার্যক্রম  পরিদর্শন করবেন। এসময় একটি বেকারী শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ করবেন এবং সেখানে কর্মরত নারীদের সাথে মতবিনিময় করবেন তিনি।

 

এরপর সুইডেনের রাজকুমারী ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রর কার্যক্রম পরিদর্শন এবং একটি বেকারি শপ ও পাটজাত পন্যের প্রক্রিয়াজাত করন কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

এছাড়াও তিনি ক্যাম্প ১০ এ ইউএনডিপি পরিচালিত ডিজিস্টার রিক্স রিভাকশন ন্যাচার বেইজত সালউশন ফর ল্যান্ড সাইড রিক্স ফিটগেইশন এবং ক্যাম্প ১৮ তে আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল মেমোরী সেন্টার পরিদর্শন করেন।

 

এরপর বিকেল ৪ টার কিছু আগে রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারের খুরুস্কুলে নির্মিত জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে যান ভিক্টোরিয়া। সেখানে জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল  রাজকুমারীকে অভ্যর্থনা জানায়।

 

পরিদর্শন শেষে আকাশ পথে ঢাকায় ফিরে যান সুইডেনের ইউএনডিপির শুভেচ্ছা দূত রাজকুমারী ভিক্টোরিয়া।

 

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) শুভেচ্ছাদূত হিসেবে ১৮ মার্চ থেকে তিনি বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করছেন।

 

বিশেষ করে জলবায়ু পরিবর্তন, লিঙ্গসমতা, পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি সম্পর্কে ধারণা পাওয়ার লক্ষে এ সফরের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

 

এ সফরের সময় সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি, উদ্যোক্তা, উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়  করবেন তিনি।

 

প্রসঙ্গত, গত ১৮ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

 

Comments

comments

Posted ৪:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com