রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পে প্রথমবারের মতো রেডক্রিসেন্টের লার্নিং সেন্টার উদ্বোধন করেছেন তুর্কি রাষ্ট্রদূত

দেশবিদেশ প্রতিবেদক   |   সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

রোহিঙ্গা ক্যাম্পে প্রথমবারের মতো রেডক্রিসেন্টের লার্নিং সেন্টার উদ্বোধন করেছেন তুর্কি রাষ্ট্রদূত

রোহিঙ্গা ক্যাম্পে প্রথমবারের মতো রেডক্রস রেড ক্রিসেন্ট এর অফিসিয়াল লার্নিং সেন্টার স্থাপন করেছে তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দল।
রবিবার ১৫ জানুয়ারি উখিয়ার ১৭ নং ক্যাম্পে এই লার্নিং সেন্টার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।এসময় তিনি বলেন রোহিঙ্গা সমস্যা শুরু থেকেই তুরস্ক বাংলাদেশের স্হানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন কাজ করছে। তারই ধারাবাহিকতায় প্রথম বারের মতো অফিসিয়াল লার্নিং সেন্টার স্থাপন করেছে তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দল।
তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান সেমিত পাসলি বলেন বর্তমানে শিক্ষা খাত থেকে মিয়ানমারের কারিকুলাম অনুযায়ী কিজিলে ভিলেন লার্নিং সেন্টার থেকে প্রায় ৮০ জন রোহিঙ্গা শিশু প্রাথমিক শিক্ষা পাবে।
রোহিঙ্গা সমস্যা বর্তমান বিশ্বের সবচেয়ে জটিল সমস্যা গুলোর মধ্যে অন্যতম।এই লার্নিং সেন্টার রোহিঙ্গা শিশুদের সুশৃঙ্খল ও মানবিক মানুষ হতে সাহায্য করবে বলে জানান বিডিআরসিএস এর হেড অব অপারেশন মোঃ বেলাল হোসাইন।
১৭ নং ক্যাম্পের ইনচার্জ এস.এম ইশতিয়াক শাহরিয়ার এই ধরেণের আয়োজনেকে স্বাগত জানিয়ে বলেন ভবিষ্যতে এর পরিধি বৃদ্ধি করতে এবং লার্নিং সেন্টার সহ এ ধরনের মহৎ উদ্যোগকে সহোযোগিতার আশ্বাস দেন।
লানিং সেন্টারের শুরুটা তাদের জন্য নতুন হলেও তার এই খাতটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান UNICEF এর Education program coordinator Tazreen Jahan.
পড়ালেখার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত রোহিঙ্গা শিশুরা।
উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এএফএডি এর প্রতিনিধি দলের প্রধান টানসেল শেইলিক,Tika প্রতিনিধি দলের প্রধান মার্ট বারিস,UNICEF এর education information management Masuma Yesmin,Camp Focal point of education Mr. Shimul কিজিলে ভিলেজ লানিং সেন্টারটি শিক্ষার জন্য নিযুক্ত ৪ জন কর্মী দ্বারা পরিচালিত হবে এবং এটা চলমান অব্যাহত থাকবে।

Comments

comments

Posted ৮:০৬ অপরাহ্ণ | সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com