বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বাহারছড়া ইউনিয়ন ‘শিশু পরিষদ’ নির্বাচনের তফসিল ঘোষণা

তারেকুর রহমান   |   বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

বাহারছড়া ইউনিয়ন ‘শিশু পরিষদ’ নির্বাচনের তফসিল ঘোষণা

কক্সবাজারের টেকনাফ বাহারছড়া ইউনিয়ন ‘শিশু পরিষদ’ গঠন ও ২৫২টি শিশু পরিষদের কিশোর-কিশোরীদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরাসরি ভোট প্রদানের লক্ষ্যে শিশু পরিষদ নির্বাচন তফসিল-২০২৩ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় বাহারছড়া ইউনিয়ন পরিষদ হল রুমে নির্বাচনের তফসিল অনুষ্ঠিত হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের তত্ত্বাবধানে অ্যাকশন মিডিওর এর আর্থিক সহযোগিতায় ‘কিশোর-কিশোরী এবং প্রবীণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সেবা উন্নয়ন প্রকল্প’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

জিকে-অ্যাকশন মিডিওর প্রকল্পের ব্যবস্থাপক আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন। বিশেষ অতিথি ছিলেন, ইউনিয়ন শিশু পরিষদ নির্বাচন-২০২৩ এর প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ফজলুল করীম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউনিয়ন শিশু পরিষদ নির্বাচন-২০২৩ এর সহকারী নির্বাচন কমিশনার নার্গিস আক্তার রনি, মুহাম্মদ ফরিদুল আলম জাকের হোসাইন।

নির্বাচনী তফসীল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ফজলুল করীম।

তিনি জানান, মনোনয়ন পত্র বিতরণ করা হবে ৮- ৯ সেপ্টেম্বর। মনোনয়ন পত্র জমাদান ১০-১১ সেপ্টেম্বর। মনোনয়ন পত্র বাছাই এবং প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর। মনোনয়ন পত্র প্রত্যাহার ১৩ সেপ্টেম্বর। প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৪ সেপ্টেম্বর। চূড়ান্ত প্রার্থীদের নির্বাচনী বিধি সম্পর্কে ওরিয়েন্টেশন ১৬ সেপ্টেম্বর। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৮ সেপ্টেম্বর। প্রার্থীদের নির্বাচনী প্রচারণা ১৯ সেপ্টেম্বর হতে ৪ সেপ্টেম্বর। এবং ভোট গ্রহণ হবে ৭ অক্টোবর সকাল ৯ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত। এদিন ভোট গণনা ও প্রাথমিক ফল প্রকাশের পর পরদিন (৮ অক্টোবর) চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

বাহারছড়া ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন বলেন, ‘শিশুরা গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে ভোট গ্রহণের মাধ্যমে তাদের যোগ্য নেতা নির্বাচন করতে পারবে এটি অত্যন্ত আনন্দের একটি বিষয়। এছাড়াও তারা নিজেদের মতামত প্রকাশ করতে শিখবে, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করে কাজ করতে শিখবে। আজকের শিশুই ভবিষ্যতের একজন যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে দেশকে নেতৃত্ব দিবে। আর তাই এই সৃষ্টিশীল কার্যক্রমের মাধ্যমে একদিকে শিশুরা নিজেরা যেমন এটি শিখবে, ঠিক তেমনি তাদেরকে দেখে অন্যান্যরাও অনুপ্রাণিত হবে।’

তিনি আরও বলেন, ‘গণস্বাস্থ্য কেন্দ্রকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই; যে বাহারছড়া ইউনিয়নে তারা শিশুদের জন্য সম্পূর্ণ নতুন ও সৃজনশীল একটি কার্যক্রম বাস্তবায়ন করতে যাচ্ছে। আমি সংশ্লিষ্ট সকলকে শিশুকেন্দ্রিক এই ভোট কার্যক্রম বাস্তবায়নে সম্পূর্ণভাবে সহযোগিতা করার আহবান জানাচ্ছি।’

নির্বাচনী তফসিল ঘোষণা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে- বাহারছড়া ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার), প্রকল্পের উপকারভোগী বয়স্ক, শিশু দলের প্রতিনিধি, গণস্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও সংস্থার প্রতিনিধি, স্কুল ও মাদ্রাসার শিক্ষক, বিভিন্ন ওয়ার্ডের নেতৃবৃন্দ ও স্থানীয় ব্যক্তিবর্গ এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসময় সকলের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ ও আমন্ত্রিত অতিথিদের কার্যকরী আলোচনা শেষে সভাপতি তার সমাপণী বক্তব্যের মাধ্যমে ‘বাহারছড়া শিশু পরিষদ নির্বাচন তফসিল-২০২৩’ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

তারেক/কক্স/২০২৩

Comments

comments

Posted ৩:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com