রবিবার ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর উদ্যোগে মা ও কিশোরী সমাবেশ অনুষ্টিত

বার্তা পরিবেশক   |   রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর উদ্যোগে মা ও কিশোরী সমাবেশ অনুষ্টিত

পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রমকে আরো গতিশীল ও বেগমান করার লক্ষে HGS-CXB প্রকল্পের আওতায় গত ৭ অক্টোবর ২০২৩ ইং তারিখে রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়ন পরিষদ চত্তরে মা ও কিশোরী সমাবেশ অনুষ্টিত হয়। উক্ত মা ও কিশোরী সমাবেশে মোট ৫০ জন গর্ভবতী মা ও ২৫ জন বিভিন্ন বয়সী কিশোরী অংশগ্রহন করেন । গর্ভবতী মায়েদের ব্লাড গ্রুপিং, ডায়বেটিস পরীক্ষা,প্রসব কালীন সেবা,পুষ্টিও লিঙ্গভিত্তিক সহিংসতা সহ বিভিন্ন বিষয়ে পরার্মশ প্রদানের পাশাপাশি মা ও কিশোরিদের মধ্যে আয়রন ও ফলিকএসিড ক্যাপসুল বিতরন করা হয়। বিশ^ব্যাংকের আর্থিক সহযোগীতায় ও ইউএন এফপিএ এর কারিগরী সহায়তায় এবং পরিবার পরিকল্পনা বিভাগের সার্বিক তত্ত্বাবধানে পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর উদ্যোগে মা ও কিশোরী সমাবেশের আয়োজন করে। পিএইচডি এর পাশাপাশি বিভিন্ন আইপি সংস্থা জাপাইগো বাংলাদেশ,ব্র্যাক, শেড বিভিন্ন ধরনের সেবা প্রদান করেন। সমাবেশে আগত গর্ভবতী মা ও কিশোরিদের মধ্যে যৌন প্রজনন স্বাস্থ্য,বয়সন্ধী কালিন স্বাস্থ্য সেবা, বাল্যবিবাহের কুফল বিষয়ে সচেতনতা তৈরির জন্য একটি পথনাটক ও লোকগানের আয়োজন করা হয়। উপস্থিত সকলে অনুষ্টানটি উপভোগ করেন উক্ত মা ও কিশোরি সমাবেশে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন গোলাম মোহাম্মদ আজম (বিভাগীয় পরিচালক পরিবার পরিকল্পনা চট্রগ্রাম) এবং মোঃ আবুল কালাম (উপপরিচালক পবিরার পরিকল্পনা কক্সবাজার) অনুষ্টানের সভাপতিত্ব করেন খুনিয়াপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অব্দুল হক কোম্পানি এছাড়া অনুষ্টানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সাখাওয়াত হোসেন (অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালাক, পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট), ডা: মোঃ দানিয়েল হোসেন (সিনিয়র উপ-পরিচালক, পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট), জনাব ডাঃ ইমতিয়াজ চৌধুরী (এমওএমসিএইচএফপি),মোঃ সাদেকুর রহমান সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার রামু,কক্সবাজার। প্রধান অথিতির বক্তব্যে গোলাম মোহাম্মদ আজম (বিভাগীয় পরিচালক পরিবার পরিকল্পনা চট্রগ্রাম) বলেন শতভাগ মায়েদের প্রাতিষ্টানিক প্রসব সেবা নিশ্চিত করতে হবে তবেই মা ও শিশুর মৃত্যুর হার কমবে এবং সুস্থ্য জাতি তৈরি হবে।
বিশেষ অথিতির বক্তব্যে মোঃ আবুল কালাম (উপ-পরিচালক পবিরার পরিকল্পনা কক্সবাজার) বলেন আগামী সুন্দর ও স্মার্ট বাংলাদেশ গঠনের জন্য প্রয়োজন সুস্থ্য সবল ও শিক্ষিত মানুষ তাই সুস্থ্য শিশুর জম্মের জন্য প্রাতিষ্টানিক প্রসবের কোনো বিকল্প নেই,কিশোর কিশোরীদের স্বাস্থ্য সেবার বিষয়ে জোর দিয়ে তিনি আরো বলেন বর্তমানে কিশোর কিশোরীরা যদি সত্যিকার ভাবে জ্ঞান দক্ষতাসহ সকল বিষয়ে স্মার্ট হয় তবেই হবে স্মার্ট বাংলাদেশ।
বিশেষ অথিতি অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (পিএইচডি) জনাব সাখাওয়াত হোসেন বলেন, পরিবার পবিবার বিভাগের কার্যক্তমকে আরো গতিশীল ও বেগবান করার লক্ষে পিএইচডি এইধরনের সফল কার্যক্রম করে আসছে। পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট দীর্ঘ দিন যাবৎ পরিবার পরিকল্পনা বিভাগের সাথে বাস্তবায়ন সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সফলতার সাথে কাজ করছে য এই অভিজ্ঞতা পিএইচডিকে যেমন সমৃদ্ধ করছে তেমনি পরিবার পরিকল্পনা বিভাগের কাজের গতিকেও বেগবান করছে। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে পকল্পের কার্যক্রমসমূহ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং প্র্রকল্প বাস্তবায়নে সার্বিক সহযোগিতার জন্য পরিবার পবিকল্পনা বিভাগের নিকট পিএইচডি পক্ষ হতে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্টানের সভাপতি জনাব মোঃ আব্দুল হক কোম্পানি বলেন অনুষ্টানটি অত্যন্ত সময় উপযোগী ও কার্যকরি বলে উল্লেখ করেন এবং এই ধরনের অনুষ্টান বেশিকরে করার জন্য পরিবার পরিকল্পনা বিভাগ কে অনুরোধ করেন এবং বাস্তবায়নকারি প্রতিষ্টান পিএইচডিকে বিশেষ ভাবে ধন্যবাদ জানান সফলভাবে মা ও কিশোরি সমাবেশ এর অয়োজনের জন্য। অনুষ্টান সঞ্চালনের দায়িত্বে ছিলেন মোঃ আনোয়ার হোসেন বিশ^াস প্রোগ্রাম কো-অর্ডিনেটর (পিএইচডি) এবং সার্বিক দায়িত্বে ছিলেন উপজেলা ফিল্ড কো-অর্ডিনেটর মোঃ রকিবুল আলম (পিএইচডি)।

Comments

comments

Posted ১১:০০ অপরাহ্ণ | রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দশ বছর পর
দশ বছর পর

(1547 বার পঠিত)

সেই মা সেই ছবি
সেই মা সেই ছবি

(1164 বার পঠিত)

(1143 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com