রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দেশব্যাদেশব্যাপী বিনামূল্যে সরকার বই বিতরণ বিশ্বে একটি বিরল দৃষ্টান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ -সাইমুম সরওয়ার কমল এম.পি

বার্তা পরিবেশক   |   রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

দেশব্যাদেশব্যাপী বিনামূল্যে সরকার বই বিতরণ বিশ্বে একটি বিরল দৃষ্টান্ত এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ -সাইমুম সরওয়ার কমল এম.পি

পহেলা জানুয়ারী ২০২৩ খ্রি. নতুন বছরের প্রথম দিনে সারাদেশের ন্যায় কক্সবাজারের স্বনামধন্য ও জেলার বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী স্কুল এন্ড কলেজের মাঠে ছাত্র-ছাত্রীদের মধ্যে নতুন শিক্ষাবর্ষের সরকার প্রদত্ত বিনামূল্যে বই বিতরণ উৎসব-২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-৩ (ঈদগাঁও-রামু-সদর) আসনের মাননীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল উপরোক্ত মন্তব্য করেন। কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক ও একাডেমী পরিচালনা পর্ষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক এম এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত পাঠ্যপুস্তক উৎসব দিবস ২০২৩ এর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া ও কক্সবাজার সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ সেলিম উদ্দিন। অত্র একাডেমীর শিক্ষক মাওলানা মামুনুল করিম নকিবের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, একাডেমীর প্রধান শিক্ষক মোহাম্মদ ছৈয়দ করিম।

বিপুল সংখ্যক অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিততে প্রধান অতিথি বলেন, বছরের শুরুতেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাবর্ষের বই বিনামূল্যে তুলে দিয়ে দেশে-বিদেশে একটি বিরল দৃষ্টান্ত ¯স্থাপন করেছেন। ২০২৩ সালে নতুন বছরে বিনামূল্যে বিতরণের জন্য প্রায় ৩৬ কোটি বই ছাপানো এটি একটি বিশ্বব্যাপী রেকর্ড। তিনি আরো বলেন এমন একটা সময় ছিল শুধু নতুন পাঠ্যপুস্তক ক্রয় করার অক্ষমতার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী অকালে ঝড়ে পড়ত। বর্তমান সরকারের উদ্যোগে সকল শিক্ষার্থীরা শিক্ষাবর্ষের শুরুতে নতুন পাঠ্যপুস্তক পেয়ে সকলের মধ্যে একটি উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। তিনি অত্র বিদ্যালয়ের সার্বিক কর্মকান্ডে ভূয়সী প্রশংসা করে বলেন, এ বিদ্যালয়ে যেমন ভাল লেখাপড়া হয় তেমনি খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকান্ডসহ বিভিন্ন বিষয়ে একজন শিক্ষার্থীকে পারদর্শী করে গড়ে তোলা হয়।
মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার নির্ধারিত সময়ের মধ্যে কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ায় তাঁর সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বহুমুখী জ্ঞানার্জন করতে হলে পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়ে জ্ঞানার্জনের মাধ্যমে নিজেকে আদর্শবান নাগরিক ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
সভাপতির বক্তব্যে বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক ও একাডেমী পরিচালনা পর্ষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক এম এম সিরাজুল ইসলাম বলেন, কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স এতদাঞ্চলে শিক্ষা বিস্তারের পাশাপাশি মানবসেবামুলক বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে যাচ্ছে। জেলার পশ্চাৎপদ বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে যুগের চাহিদানুযায়ী গড়ে তোলার জন্য অত্র বিদ্যালয় নিরবিছন্নভাবে কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, এলাকায় কারিগরী জ্ঞান সম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে অত্র বিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে কারিগরী বিভাগে ৭টি ট্রেডে ছাত্র-ছাত্রী ভর্তি করা হ”েছ এবং ২০২২ সালের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ৩০ জন জিপিএ-৫ অর্জন করেছে।
সবশেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ উৎসব মুখর পরিবেশে কোমলমতি ছাত্র-ছাত্রীদের নিকট বিনামূল্যে বই তুলে দেন। অনুষ্ঠান সঞ্চালন করেন, শিক্ষক নিজামুল বাহার ও ইমতিয়াজ হাসান।

 

Comments

comments

Posted ১১:৫৩ অপরাহ্ণ | রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দশ বছর পর
দশ বছর পর

(1494 বার পঠিত)

সেই মা সেই ছবি
সেই মা সেই ছবি

(1130 বার পঠিত)

(1122 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com