শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডিজিটাল কমার্স উন্নয়নে চাই সহায়ক পরিবেশ: বিপ্লব ঘোষ রাহুল

ডেস্ক নিউজ   |   সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ডিজিটাল কমার্স উন্নয়নে চাই সহায়ক পরিবেশ: বিপ্লব ঘোষ রাহুল

বিশাল সম্ভাবনার ডিজিটাল কমার্স বাংলাদেশের অন্যতম ব্যবসায়িক মাধ্যম হয়ে উঠবে বলে আমরা সবাই বিশ্বাস করি , তবে বাৎসরিক 20.26% প্রবৃদ্ধির এই সেক্টরটি ২০২৪ এর ১৫ বিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ২০২৮ নাগাদ ২৪.১৩ বিলিয়ন ডলার এ উন্নীত হবে । এই প্রবৃদ্ধি আরো বেশি হতে পারে যদি আমরা সমষ্টিগত ভাবে অনেক বেশি সচেতন হয়ে একতার সাথে কাজ করতে পারি।

নীতি ও ব্যবস্থাপনা: সরকারের এবং সংশ্লিষ্ট অর্গানাইজেশন গুলির স্বম্ননয়ের মাধ্যমে ডিজিটাল কমার্স নীতি ও ব্যবস্থাপনার উন্নতিকরন করা, যাতে ব্যবসা পরিচালনা, সাইবার নিরাপত্তা, ট্যাক্সেশন, পেমেন্ট গেটওয়ে ব্যবহার ইত্যাদি সঠিকভাবে নিয়ন্ত্রিত হতে পারে।

ডিজিটাল প্রযুক্তির প্রতি শিক্ষা ও প্রশিক্ষণ: ডিজিটাল কমার্সের প্রসারের জন্য ব্যবসা সংশ্লিষ্ট কর্মী ও উদ্যোক্তাদের মধ্যে যথাযথ ডিজিটাল প্রযুক্তি প্রতি শিক্ষা ও প্রশিক্ষণ পাওয়া উচিত। কর্মসংস্থানের সাথে কর্মীদের কর্মদক্ষতা ওতপ্রোতভাবে জড়িত তাই এই প্রশিক্ষণ ব্যবস্থাপনার ব্যবস্থা করে নতুন নতুন দক্ষতা ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইনোভেটিভ ডিজিটাল কমার্স উদ্যোগ এর দেখা পেতে পারি আমরা ।

ইন্ফ্রাস্ট্রাকচার উন্নতি: ডিজিটাল কমার্সের উন্নয়নে দেশের ইন্ফ্রাস্ট্রাকচারে উন্নতি এবং প্রযুক্তিগত বিকাশ জরুরী। হাই-স্পীড ইন্টারনেট সংযোগ, ইনফ্রাস্ট্রাকচার রেডিনেস, ডেটা সিকিউরিটি ইত্যাদি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিষ্কারভাবে আমাদের ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন প্রয়োজন।

ব্যাংক ও ফাইনান্স নেটওয়ার্ক বিস্তার করা: সরকার বা সংশ্লিষ্ট অর্গানাইজেশন ব্যবসা উন্নয়নের জন্য ব্যাংক এবং বিনিয়োগ প্রতিষ্ঠান এর সাথে ডিজিটাল কমার্স কমিউনিটির যোগাযোগ বৃদ্ধিতে সহায়তা করলে আমাদের দেশের লোকাল ও আন্তর্জাতিক পর্যায়ে ডিজিটাল কমার্স এর পরিধি ও মার্কেট সাইজ বৃদ্ধি পাবে অনেকাংশেই ।

বিনামূল্যে ও সরকারী সহায়তা প্রদান: নিম্নস্তরের ব্যবসা ও উদ্যোগকারীদের জন্য ডিজিটাল কমার্স উন্নয়নে সরকারী সহায়তা প্রদানের মাধ্যমে তাদের প্রবৃদ্ধি ও উন্নতির পথ প্রশস্ত করা উচিত এবং বিশেষ করে ক্ষুদ্র উদ্যোক্তা যাদের অফিস নেই, উপযুক্ত ইন্টারনেট ও সার্ভার ব্যবস্থাপনা নেই তাদেরকে সরাসরি এসকল ইনফ্রা ডেভেলপমেন্ট এ সহায়তা করা প্রয়োজন বলে মনে করি ।

একটি বিন্যাসবহুল ডিজিটাল কমার্স বাজার তৈরি করে যাতে প্রতিটি ব্যবসা প্রয়োজনীয় আদর্শ বাজার ব্যবস্থা পেতে পারে সে লক্ষ্য পূরণ করতে কাজ করতে হবে আমাদের সবাইকে এক হয়ে। আমাদের একতায় আমাদের উত্তরণ করতে পারে বৈশ্বিক ডিজিটাল কমার্স বাজারের অন্যতম সেরা স্টেকহোল্ডার হিসেবে। একটি কোলাবরেটিভ পরিবেশ তৈরি করে যেখানে সকলে সকলকে সহজেই রিচ করতে পারেন এমন ব্যবস্থাপনা বা উদ্যোগ খুবই জরুরী ।

লেখক: সিইও, ইকুরিয়ার লিমিটেড।

Comments

comments

Posted ৪:৪৩ অপরাহ্ণ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com