মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে ৪ লাখ ৮৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

  |   রবিবার, ০৫ জুন ২০২২

কক্সবাজারে ৪ লাখ ৮৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার জেলায় ৪ লাখ ৮৬ হাজার ৯৮ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

রোববার (৫ জুন) বেলা ১২টার দিকে কক্সবাজার সদর হাসপাতাল সংলগ্ন ইপিআই সেন্টারে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আলী এহসান।

প্রেস ব্রিফিংয়ে ক্যাম্পেইনের নানা দিক নিয়ে তথ্য-উপাত্ত উপস্থান করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ফয়সাল।

তিনি জানান, আগামী ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ৪দিনব্যাপী চলবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এসময় বিভিন্ন পুষ্টিবার্তাও প্রচার করা হবে।
কক্সবাজার জেলায় স্থায়ী ও অস্থায়ীসহ মোট ১ হাজার ৮৭৫টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৬২ হাজার ২৭৫ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের ৪ লাখ ২৩ হাজার ৮২৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। পর্যটকদের জন্য থাকবে একটি ভ্রাম্যমান টিকাদান কেন্দ্র।

‘রোহিঙ্গা ক্যাম্প এই ক্যাম্পেইনের আওতাভুক্ত নয়’ জানিয়ে সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ফয়সাল বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পৃথক কর্মসূচির মাধ্যমে নিয়মিত ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। এই কারনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে রোহিঙ্গা ক্যাম্প অন্তভুক্ত করা হয়নি।
ক্যাম্পেইন সফল করতে জেলায় মোট ৮ হাজার ৭৪৬ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনটি বাস্তবায়ন করবে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
প্রেস ব্রিফিংয়ে সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আলী এহসান জানান, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, আরও অনেক উপকার হয়। এ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে, যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে।
জেলা ইপিআই স্টোর এর সম্মেলন কক্ষে সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আলী এহসানের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম।
এসময় সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ কনিকাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আ দে বি/সাই.

Comments

comments

Posted ৩:০৩ অপরাহ্ণ | রবিবার, ০৫ জুন ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com