শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে ২য় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কবিতা ও পিঠা উৎসব উদযাপন করে উত্তরণ মডেল কলেজ

বিজয় কুমার ধর   |   সোমবার, ২০ মার্চ ২০২৩

কক্সবাজারে ২য় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কবিতা ও পিঠা উৎসব উদযাপন করে উত্তরণ মডেল কলেজ

“শান্তির বিশ্ব হোক কবিতার জয় হোক” এই শ্লোগানে কক্সবাজারে ২য় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কবিতা ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে উত্তরণ মডেল কলেজে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী আমাদের রাজনীতির কবি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাব্যময় স্মৃতির স্মারক হিসেবে বালুকাময় সমুদ্র সৈকতের উপকন্ঠে গড়ে ওঠা সৌন্দর্যের রানী খ্যাত কক্সবাজারে ভিন্ন ভিন্ন ভাষার শতাধিক দেশী বিদেশি বরেন্য কবি বৃন্দের অংশ গ্রহণে এ উৎসবের আয়োজন করা হয়।
রবিবার ১৯শে মার্চ সকাল ১০.০০টায় উত্তরণ মডেল কলেজ প্রাঙ্গনে ১ম অধিবেশনে পিঠা উৎসব পরিদর্শন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, সভাপতি ও বিশ্ব বরেণ্য কবিগণ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য কবি অসীম সাহা, সময়ের কবি প্রধান, বাংলাদেশ। শুভ উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজারের পৌর পিতা, উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতি লিঃ এর সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ, কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, সভাপতিত্ব করেন উত্তরণ মডেল কলেজের সভাপতি, উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতি লিঃ এর সাধারণ সম্পাদক, কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সেএর মহাপরিচালক আলহাজ্ব এম.এম সিরাজুল ইসলাম শিক্ষাবিদ। সম্মাননিয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব বরেণ্য কবি, ভারতের অরুণ কুমার চক্রবর্তি। এসময় দেশবেরেণ্য কবি অরুন চক্রবর্তী, শাকিল আহমেদ, অনিকেত শামীম, রিজওয়ান মাহমুদ, শিবলী মোক্তাদির ও আবু মুছা চৌধুরী, কবি কামরুল হাসান, বিদেশী কবিদের মধ্যে রয়েছে নেপালের মিনা দেবী শেত্রী শর্মা, সিকিমের সন্জয় ঘটক,পশ্চিম বঙ্গের অরুন কুমার চক্রবর্তী সহ দেশী বিদেশী অসংখ্য কবি উৎসবে অংশ গ্রহণ করেন।
কলেজের শিক্ষার্থীরা শিক্ষার্থীদের নিজ হাতে ৪৬ রকমারি পিঠা তৈরি করে স্টল সাজায়। পরে অতিথি ও কবিরা স্টল ঘুরে ঘুরে পিঠার স্বাদ গ্রহণ করেন। পরবর্তীতে অনুষ্ঠানের শুভ উদ্বোধক কক্সবাজারের পৌর পিতা মেয়র মুজিবুর রহমান বেলুন উড্ডয়ন ও বৃক্ষরোপনের মাধ্যমে উদ্ভোধনী পর্ব সমাপ্ত করেন।
পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। এসময় উত্তরণ মডেল কলেজের শিক্ষার্থীরা দেশের গান, নৃত্য, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক ইভেন্ট পরিবেশন করে। শিক্ষকের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যক্ষ এ.কে.এম ফজলুল করিম চৌধুরী। তিনি বক্তব্যে কলেজ ও অনুষ্ঠানের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন এবং আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং নবপ্রতিষ্টিত কলেজের সর্বাঙ্গীন উন্নতির সর্বমহলের স্বক্রিয় সহযোগিতা কামনা করেন।
উৎসবের উদযাপন কমিটির সভাপতি কবি কামরুল হাসানের সার্বিক তত্ত্বাবধানে কবি বরন, কবি কন্ঠে কবিতা পাঠ বিশ্ব শান্তি প্রার্থনায় অসীমের ঠিকানায় পত্র প্রেরন, অতিথি বরন, উত্তোরিয় প্রদান সহ এতে বর্নাঢ্য আয়োজন রাখা হয়েছে । এছাড়া বিভিন্ন দেশের আমন্ত্রিত কবিরা কলেজের তৈরিকৃত স্মারকলিপিতে স্বাক্ষর প্রদান করেন। দ্বিতীয় অধিবেশন শেষে কবিদের দুপুরের ভোজনের আয়োজন করেন উত্তরণ মডেল কলেজের সভাপতি আলহাজ্ব এম.এম. সিরাজুল ইসলাম।
অনুষ্টানের দ্বিতীয় পর্ব শেষে কবিরা তাদের প্রকাশিত কবিতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Comments

comments

Posted ২:৪২ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দশ বছর পর
দশ বছর পর

(1549 বার পঠিত)

সেই মা সেই ছবি
সেই মা সেই ছবি

(1168 বার পঠিত)

(1146 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com