মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে ঈদের প্রধান জামাত ৮ টায়

  |   শনিবার, ০৯ জুলাই ২০২২

কক্সবাজারে ঈদের প্রধান জামাত ৮ টায়

সাইফুল ইসলাম:
কাল রোববার পবিত্র ঈদুল আযহা। এদিন বাংলাদেশসহ আশপাশের দেশসমূহে উৎসবের সাথে ঈদুল আযহা উদযাপিত হবে। সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য, যথাযোগ্য মর্যাদা, বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় মুসলমানরা আনন্দ উৎসব পালন করবে। ঈদের দিন কক্সবাজারসহ দেশের সকল মুসলমান বিনম্র হৃদয়ে ঈদুল আযহার নামায আদায় করবেন এবং নামায শেষে মহান রবের উদ্দেশ্যে পশু কোরবানি দিবেন।

তবে প্রতি বছরের মতো এবারও কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮ টায়। ঈদের প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা মাহমুদুল হক। ঈদগাহ ময়দানের চারপাশ জুড়ে সার্বিক নিরাপত্তার দ্বায়িত্বে থাকবে আইনশৃংখলা বাহিনী।

এদিকে শুক্রবার (৮ জুলাই) বেলা ১২ টার দিককে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান পরির্দশন করেছেন, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক আমিন আল পারভেজ, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমানসহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

এই আনন্দের দিন ধনী ও গরীব ভেদাভেদ ভুলে ঈদের নামাযে এক কাতারে শামিল হয়। কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে জেলার প্রধান ঈদ জামায়াত। ঈদুল আযহার নামাজের জন্য প্রস্তুত স্টেডিয়াম সংলগ্ন বিশাল এই কেন্দ্রীয় ঈদগাহ ময়দান। কেন্দ্রীয় এই ঈদগাহ ময়দানে একসঙ্গে ১২ থেকে ১৩ হাজার মুসলিহ নামাজ আদায় করতে পারবেন। এখানেই জেলা প্রশাসক, সংসদ সদস্য, পৌর মেয়র, রাজনৈতক নেতাসহ বিভিন্ন  গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সাধারণ মানুষের সঙ্গে এক কাতারে নামাজ আদায় করবেন।

৮ জুলাই বিকালের দিকে সরেজমিনে দেখা গেছে, ঈদে জামায়াতের জন্য সুসজ্জিত করে প্রস্তুত হয়েছে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানকে। পুরো মাঠে বাশ দিয়ে প্যান্ডেল তৈরির হয়। বৃৃষ্টিতে যাতে সমস্যা না হয়, সে জন্য ওপরে দেওয়া হচ্ছে মোটা ত্রিপলের ছাউনি।

এই পবিত্র ঈদুল আযহা  মুসলমানদের মধ্যে ভ্রাত্বের বন্ধন সুদৃঢ় করে এবং সম্প্রতি বৃদ্ধি করে। বিশ^ মুসলিম একই আত্মার বন্ধনে আবদ্ধএ কথা স্মরণ করিয়ে দেয় ঈদ। ধনী-গরিব ভেদাভেদ ভুলিয়ে দিয়ে এক কাতারে শামিল করিয়ে দেয় এ উৎসব। হিংসা-বিদ্বেষ ও অহংকারসহ সব অন্যায় ও পাপাচার মুছে দিয়ে নতুন করে সুখী পবিত্র জীবন যাপন শুরু করার তাগিদ দেয় ঈদ। ঈদের দিন আবাল-বৃদ্ধ-বনিতা সবাই আনন্দে মেতে ওঠে। একেকজন একেকভাবে আনন্দ উপভোগ করে থাকে। বিশেষ করে ছোট ও তরুণ-তরুণীদের আনন্দ উপভোগটা সবারই নজরে পড়ে। তারা ঈদের দিন ভোরে গোসল করে নতুন জামা-কাপড় পরে মিষ্টিমুখ করে বন্ধু-বান্ধবদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করে।

এ বিষয়ে কক্সবাজার পৌরসভার পৌরসভার মেয়র মুুুুজিবুর রহমান জানান, যেহেতু বৃষ্টি বাদলের দিন, সেহেতু মুসল্লীদের নামাজ আদায়ের জন্য থ্রিপলের ছাউনি দিয়ে প্যান্ডেলের ব্যবস্থা করা হয়েছে। এবার ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে ৮ টায়। এতে ইমামতি করবেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হক।

Comments

comments

Posted ১:৩৪ পূর্বাহ্ণ | শনিবার, ০৯ জুলাই ২০২২

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com