শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের জেন্ডার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি   |   শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩

আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের জেন্ডার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ ২০২০ সালে আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের কাজ শুরু করে। এই প্রকল্পের লক্ষ্য কক্সবাজারে অবস্থিত লবণচাষীদের জীবনমান উন্নয়ন।

পাশাপাশি এই প্রজেক্টটি সমাজে নারীদের শক্ত অবস্থান তৈরি এবং তাদের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিয়েও কাজ করছে।
আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্প কক্সবাজারে অবস্থিত ওশান প্যারাডাইস হোটেলে ১৪ ডিসেম্বর দিনব্যাপী জেন্ডার বিষয়ক কর্মশালার আয়োজন করে। এই প্রশিক্ষণ কর্মসূচীর উদ্দেশ্য ছিল প্রকল্পের গঠনকৃত নারীদলের (কিশোরী, যুবতী, মহিলা) মানোন্নয়ন, সমাজে তাদের শক্ত অবস্থান গড়ে তোলার ক্ষেত্রে সচেতনা তৈরী করা এবং বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ সুবিধা ভোগে এই গ্রুপের এক্সেস নিশ্চিত করা। উক্ত কর্মশালা পরিচালনা করেন আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের সিনিয়র জেন্ডার বিশেষজ্ঞ কামরুন নাহার। কর্মাশালায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের যুব উন্নয়ন অধিদপ্তের উপপরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তাগণ, নারী বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

আর্টেমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের টেকনিক্যাল টিম লিড কর্মশালায় উপস্থিত অংশগ্রহণকারীদের সাথে প্রকল্পের উদ্দেশ্য তুলে ধরেন। প্রোগ্রামে সিনিয়র জেন্ডার স্পেশালিস্ট কামরুন নাহার সমাজে নারী পুরুষের অবস্থান, সামাজিক স্টেরিওটাইপ, পুরুষতান্ত্রিক সমাজে রিসোর্স এক্সেসে নারীদের অবস্থান, বিদ্যমান বৈষম্য, এগুলো সমাধানে সচেতনতা সৃষ্টি নিয়ে আলোচনা করেন।

প্রধান অতিথি মোঃ মোয়াজ্জেম হোসেন সমাজে নারীদের সম্মান প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন। এছাড়াও যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক নারীদের জন্য যে সমস্ত অনুদান, ট্রেইনিং যেমন কম্পিউটার শেখা, পোষাক তৈরী এবং অন্যান্য যে ইনকাম জেনারেটিং কাজ শেখার সুবিধা আছে সেগুলো কর্মশালায় উপস্থিত সবার সাথে শেয়ার করেন। মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা নারীদের জন্য এভেইলেবল সুযোগ সুবিধান যেমন অনুদান, ক্ষুদ্র ঋণ প্রদানসহ নারীদের জন্য বিদ্যমান বিভিন্ন সুযোগ -সুবিধা বিষয়ে অবহিত করেন।

কর্মশালার এক পর্যায়ে উপস্থিত নারীদলের থেকে আইটি, কৃষি, কারিগরি এবং পশুপালন সংক্রান্ত কি কি সহযোগিতা চায় সেই মতামত গ্রহণ করার মাধ্যমে তাদের চাহিদা প্রকাশ্রে সুযোগ দেওয়া হয়। যুব উন্নয়ন অধিদপ্তরের মহেশখালি উপজেলার কর্মকর্তা সৈয়দ হোসাইন কর্মশালায় উপস্থিত নারীদের চাহিদার ভিত্তিতে তিনি বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিতে উৎসাহ প্রকাশ করেন।

Comments

comments

Posted ১:১৯ অপরাহ্ণ | শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩

dbncox.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com